Bangla Quran Translation

List of Sura

Search

Jump



অনলাইন বাংলা কুরআন টুল টি সম্পুর্ন আমাদের নিজস্ব স্বেচ্ছাসেবক প্রোগ্রামার দ্বারাতৈরি। এখনো ডেভলোপিং এর কাজ চলছে।


অনলাইন বংলা কুরআন টুল এর সুবিধা সমূহঃ



১। অনলাইনে কুরআনের বাংলা অনুবাদ পড়ার সহজ সুবিধা।

২। বিভিন্ন ক্যাটাগরিতে আয়াত সাজানো যাতে আপনি সহজেই বিষয় ভিত্তিক আয়াত অধ্যায়ন করতে পারেন। এবং আপনি আয়াত গুলোকে ক্যাটাগরিতে বিভক্ত করে আমাদের সাহায্য করতে পারেন।

৩। শব্দ দিয়ে আয়াত সার্চ করার সুবিধা। আপনি সহজেই শব্দ দিয়ে আয়াত সার্চ করতে পারবেন। এতে আপনাকে কুরআনের পাতা উল্টিয়ে কষ্ট করে আয়াত খুজতে হবে না।

৪। সদস্য নিবিন্ধন করার সুবিধা এবং প্রত্যেকের জন্য আলাদা কন্ট্রোল প্যানেল। ও ডেভলোপার প্যানেল।

৫। সদস্যদের মধ্য চ্যাটিং ও প্রাইভেট ম্যাসাজিং ও অনলাইন কনভারসেশনের সুবিধা।

৬। আমাদের সাইটের ভিজিটরাই আমাদের ডেভলোপার।



ভবিষ্যত পরিকল্পনাঃ

১। ট্যাগ ক্লাউড যোগ করার ইচ্ছা আছে। যে সব বিষয়ের ওপর কোরআনে কম আয়াত আছে অথবা যেগুলো খুব গুরুত্বপূর্ন বিষয় নয় যেসব আয়াত কে ট্যাগিং করা হবে।

২। সূরা ও আয়াত সম্পর্কিত হাদিস এর ডাটাবেস তৈরি করা। আমারা সকলেই জানি হাদিস গ্রন্থ সমূহ তে বিভিন্ন সূরা ও আয়াত সম্পর্কিত হাদিস দেখা যায়। প্রতিটি সূরা ও আয়াতের সাথে ওই হাদিস গুলো যোগ করারো ইচ্ছা আছে আমাদের।



ইতিহাসঃ



সকল প্রশংসা মহান আল্লাহর জন্য তিনি আমাদের প্রতি সহায় হোন। আমাদের লক্ষ্য সফল করুন। আমাদের সমুদয় কর্মের উদ্দেশ্য তারই সন্তুষ্টি।

প্রথমে আমি চিন্তা করছিলাম যে বিভিন্ন ক্ষেত্রে কুরআন এর বিষয় ভিত্তিক উদৃতির প্রয়োজন হয়। তাই আমি ভাবছিলাম নোটবুকে কুরআন এর আয়াত গুলো কে বিষয় ভিত্তিতে ভাগ করো নেবো। কিন্তু আমি ভাবলাম তা অনেক সময় সাপেক্ষ এবং নোট বুক উলটে আয়াত খুজতে অনেক সময় লাগবে। তারচেয়ে কাগটা যদি কম্পিউটারে ওয়ার্ড ফাইলে বা অন্য কোনো ভাবে করা যায় তবে তা খুজে পেতে অনেক সুবিধা হবে।

আবার চিন্তা করছিলা ম এতো কষ্ট করে কাজ করবো শুধু নিজের জন্য? এটা যদি অন্য কারো সাথে শেয়ার করা যায় তবে তারো কাজে লাগবে। আমি আবার টুক টাক পি এইচ পি প্রোগ্রামিং ও জানতাম তাই সিদ্ধান্ত নিলাম একটা ওয়েব ভিত্তক সিষ্টেম তৈরি করি যাতে ক্যাটাগরি বিভক্তি করণ ও সুবিধা হবে অন্য কারো কাজেও লাগবে।
তখন আমি আইডিয়া টা এক বন্ধু (আসলে বড়ভাই) কে বললাম একটা কমার্শিয়াল সাইট বানাতে সে অর্থ সরবারহ করবে আর আমি কারিগরি সকল কাজ (পি এইচ পি প্রোগ্রামিং টেমপ্লেট ডিজাইনিং জে কুয়েরি) সামলাবো। তখন সে বললো সাইট টা কমার্শিয়াল হিট হওয়ার কোনো সম্ভবনা নাই তাই রোজগারের কোনো আশা নাই। তিনি আরো বললেন এধরনের কাজে অর্থ কামানোর ধান্দা ঠিক নয়। তাই অলাভজনক ভাবে কাজ টা শুরু করতে। (আসলে আমিও মনে মনে চাইছিলাম সম্পূর্ন অলাভজানাক ভাবে কাজ করতে কিন্তু ডমিন হোষ্টিং এর খরচ টা সামলানোর জন্য তাকে কথাটা বলেছিলাম।) যাই হোক তিনি বললেন ফ্রী ডমিন আর হোষ্টিং এ কাজ টা শুরু করতে।

আর পরে যদি কোনো ডোনেট পাওয়া যায় তবে প্রিমিয়াম হোষ্টিং ও ডমিনে সাইট ট্রান্সফার করা কয়েক ঘণ্টার ব্যাপার মাত্র। আমাদের পথ চলা শুরু হলো ফ্রী হোষ্টিং ও ফ্রী ডমিনে। সাইট এর প্রোগ্রামিং ও ডিজাইনিং সম্পুন্ন করে সাইট প্রকাশ করার ২-৩ দিন পরেই শফিউল আলম ভাই বললেন এই ধরনের একটা প্রজেক্ট করার ইচ্ছা তারও ছিলো। তিনি তার নিজের তত্বাবধায়নে আজীবন ডমিন ও হোষ্টিং এর ব্যাবস্থা করে দিলেন। আমাদের সাথে তার কাধ মেলানোর ফলে আমাদের কাজ দ্বিগুন গতি পেলো। আল্লাহর রহমতে ভালোভাবেই চলছে আমাদের প্রজেক্ট। এই সাইটের php স্ক্রিপ্টের আনুমানিক অর্থমূল্য 25,000-50,000 টাকা ধরা হয়েছে। আমরা সবাই স্বেচ্ছাসেবক। আমি (অপঠিত দৈনিকী) সহ আমাদের মধ্য আরো বেশ কয়েক জন php mysql jquery css3 html ডেভলপার আছে। এই সাইটের পুরো সিষ্টেম তৈরির কাজ এই কয়েক জনের প্রচেষ্টার ফল। সবাইকে ধন্যবাদ এই প্রোজেক্টে তাদের মূল্যবান সময় দেওয়াএ জন্য। এই প্রোজেক্ট টি মূলোত এই ডেভেলপারদের নিজের জন্যই করা। কারন এরা বিভিন্ন ভাবে অনলাইনে ইসলামের প্রচার ও প্রসারের সাথে যুক্ত।